একবার চুমু খেলে কতটা ব্যাকটেরিয়া শরীরে আসে, how many bacteria get transferred through a kiss, চুমু , kiss, lifestyle, health tips, bangla
একবার চুমু খেলে কতটা ব্যাকটেরিয়া শরীরে আসে
Advertisement

চুমু হোক বা আলিঙ্গন ভালোবাসার মানুষের প্রতি প্রেম বিনিময়ের উপায়। একে অপরের প্রতি ভালোবাসার প্রকাশ করার জন্য উপায় হলো চুমু খাওয়া।

বিবাহিত দম্পতি হোক বা প্রেমিক প্রেমিকা চুমু খাওয়াটা স্বাভাবিক একটি ব্যাপার। তবে আপনি কি জানেন চুমু খেলে আমাদের শরীরে ব্যাকটেরিয়া আদান প্রদান হয়।

এবার মনে একটা প্রশ্ন আসছে ঠিক কতটা পরিমান ব্যাকটেরিয়া আমাদের শরীরে আসে একবার চুমু খেলে ? আমাদের আজকের প্রতিবেদন এর মাধ্যমে আমরা সেটাই জানার চেষ্টা করবো,

একবার চুমু খেলে কতটা ব্যাকটেরিয়া শরীরে আসে Do you know how many bacteria get transferred through a kiss
একবার চুমু খেলে কতটা ব্যাকটেরিয়া শরীরে আসে

জেনে নিন একবার চুমু খেলে কতটা ব্যাকটেরিয়া শরীরে আসে

চুমু খাওয়ার সময়ে একে অপরের শরীরে ব্যাকটেরিয়া আদান প্রদান হয়। গবেষণার মাধ্যমে জানা গিয়েছে, একবার ১০ সেকেন্ডের জন্য ফ্রেঞ্চ কিস বা সাধারণ কথায় একবার ডিপ কিস করলে ৮০ মিলিয়ন ব্যাকটেরিয়া আদান প্রদান হয় একে অপরের শরীরে।

Read More | থ্রিলার থেকে লাভ স্টোরি, সেরা দশ হিন্দি ওয়েব সিরিজ

নেদারল্যান্ডস এর এক রিসার্চ টিম একটি গবেষণা করেন, গবেষক দের মতে চুম্বনের সময়ে একে অপরের মুখে লালা রস আদান প্রদান হয়, যার মাধ্যমেই ব্যাকটেরিয়া আদান প্রদান হয়।

গবেষণার সময় দেখা যায়, বহুদিন একসাথে থাকা দম্পতির মুখের লালারসের মধ্যে একই রকমের ব্যাকটেরিয়া উপস্থিত। অর্থাৎ এর থেকে প্রমাণ হয় চুমু খাওয়ার সময় একে অপরের মুখের মধ্যে ব্যাকটেরিয়া আদান প্রদান হয়।

Read More |Ena Saha | এনা সাহা | ফটো গ্যালারি

কিন্তু, পরীক্ষাটি আরও ভালো ভাবে প্রমান করার জন্য, ওই দম্পতির একজনকে প্রো-বায়োটিক সাপ্লিমেন্ট পান করানো হয়। এটি একধরনের ব্যাকটেরিয়া যা মুখের মধ্যে সাধারণ ভাবে আসে না।

এরপর ওই দম্পতিকে আবার চুমু খেতে বলা হয়। এর পর যিনি প্রো-বায়োটিক সাপ্লিমেন্ট পান করেননি তার লালারসেও ওই ব্যাকটেরিয়া পাওয়া যায়। এর থেকে প্রমাণিত হয় একবার চুমু খেলে ব্যাকটেরিয়া মুখের সাহায্যে শরীরে আসে।

Read More | [ভিডিও] গেন্দাফুল গানে নেচে মাতালেন 💃 মনামী ঘোষ

গবেষকরা এই গবেষণার ভিত্তিতে একটি কিস-ও-মিটারের কথা জানান। এই কিস-ও-মিটার অনুযায়ী স্বল্প খনের শুকনো চুমুতে এক হাজার থেকে দেড় হাজার ব্যাকটেরিয়া আদান প্রদান হয়।

এবং চুমু যতই গভীর হবে ব্যাকটেরিয়া সংখ্যা ও বাড়বে ততটা সংখ্যায়, সেটা লক্ষ ও হতে পারে আবার কোটিতেও হতে পারে।

Related | করোনার বিরুদ্ধে এবার দাদাগিরি

আসা করি আমাদের আজকের প্রতিবেদন একবার চুমু খেলে কতটা ব্যাকটেরিয়া শরীরে আসে তোমাদের ভালো লেগেছে।

লেখাটা যদি তোমাদের ভালো লাগে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে পারো। আর না হয় নিজের চুমুর পার্টনারের সাথেই শেয়ার করতে পারো । এই ধরনের আরও আপডেট পেতে হলে আমাদের ফেসবুক পেজে যুক্ত থেকো। আপডেট সরাসরি মোবাইলে পেতে পেজের নিচে লাল বেল আইকনটি ক্লিক করে আমাদের পেজটি সবস্ক্রাইব করে রেখো।