কিভাবে কমাবেন ব্লাড সুগার ঘরোয়া উপায়ে? জেনে নিন

কিভাবে কমাবেন ব্লাড সুগার ঘরোয়া উপায়ে? জেনে নিন
ছবিঃ গুগল
Advertisement

মানুষ এখন অনেক ব্যস্ত। বিভিন্ন কাজের চাপে শরীরের খেয়াল রাখতে কজনই বা পেরে ওঠে। এছাড়া আছে মানুষের বিভিন্ন কাজের চাপ, টেনশন, সময়ের অভাবে সঠিক সময়ে খাবার না গ্রহণ করা প্রভৃতি সবকিছু মিলিয়ে মানুষের শরীরে জাঁকিয়ে বসে রোগ এবং তার মধ্যে অন্যতম একটি হলো ব্লাড সুগার।

বিশ্বব্যাপী 65 বা তার বেশি বয়সের 33% এরও বেশি প্রাপ্তবয়স্ক ডায়াবেটিসে আক্রান্ত। এটি স্ট্রেস, মানসিক এবং শারীরিক পরিশ্রমের সাথে পরিবর্তিত জীবনযাত্রার কারণে ঘটে। এবং, এখন আগের চেয়ে বেশি, ভারতে ডায়াবেটিস বেড়েছে প্রায় পাঁচ মিলিয়নেরও বেশি লোক এতে আক্রান্ত হচ্ছে। কিন্তু চিকিৎসকরা বলেন যে কিছু ঘরোয়া উপায়েই এই রোগটিকে কমিয়ে রাখা যায়।

১. নিজের খাদ্য তালিকার দিকে একটু সচেতন হতে হবে। দিনের খাবারের পরিমাণ কমাতে হবে। একটা সময় একেবারে অনেকটা পরিমাণে না খেয়ে কিছু সময় অন্তর অন্তর সেটাকে খান অর্থাৎ বেশি বার খান কিন্তু অল্প করে খান।

২. নিজের ডেইলি খাদ্যতালিকায় শাক সবজি রাখুন বেশি পরিমানে। ভাতের পরিমাণ অল্প করুন এবং সেই জায়গায় শাকসবজি ও ফলমূল বেশি গ্রহণ করুন। খাওয়ার পরে ফলের রস পান করাও এই রোগের অনেক উপশম দেয়।

৩. সকলে করে ড্রাই ফ্রুটস যেমন বাদাম কিসমিস প্রভৃতি খেতে পারেন। দিনে অন্তত পক্ষে 30 গ্রাম করে বাদাম খান।

৪. নিজের ব্লাড সুগার কে উপর সর্বদা নজরে রাখুন এবং অসুবিধা হলে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিন।

৫. নিজের প্রতিদিনের রুটিনে যুক্ত করুন যোগ ব্যায়াম যোগ ব্যায়াম ব্লাড সুগার কমাতে প্রচুর ভাবে সাহায্য করে এবং শুধু ব্লাড সুগার না অন্যান্য রোগের ক্ষেত্রেও যোগব্যায়াম অনেক উপশম দেয়। তাই সকালে ও বিকেলে করে যোগব্যায়াম করাটা খুবই প্রয়োজন।

Advertisement