অযোধ্যার রাম মন্দিরের কিছু অজানা তথ্য, মিস করবেন না

know some unknown facts about ram mandir
ছবি সুত্রঃ গুগল
Advertisement

অযোধ্যা অযোধ্যা রাম মন্দির এর ভূমি পূজা আর কিছুক্ষণ পরেই শুরু হতে চলেছে সেই নিয়ে সবাই আগ্রহে বসে আছে … শ্রী রাম জন্মভূমি ট্রাস্ট প্রকাশ করল নতুন রাম মন্দিরের ছবি তা প্রকাশিত হওয়ার পর এই সোশ্যাল মাধ্যমে ঝড় উঠে যায় সবাই আগ্রহে বসে আছে এই নতুন মন্দির দেখার জন্য এমনটাও বলা হচ্ছে যে এই মন্দির ইতিহাসের খাতায় শ্রেষ্ঠ ভাস্কর্যের মধ্যে লেখা থাকবে

মন্দিরটি তিনতলা বিশিষ্ট হতে চলেছে এমনটাই প্রকাশ করল সংস্থা শুধু তাই নয় মডেলে যেমন ছিল তা তুলনায় দ্বিগুণ হচ্ছে মন্দিরটির আয়তন।

আরও পড়ুনঃ পরনে সোনালি রঙের কুর্তা ও হালকা ঘিয়ে রঙের ধুতিতে রাম মন্দিরের উদ্দেশে নরেন্দ্র মোদি

মন্দিরটি তৈরি হবে ভারতীয় স্থাপত্য রীতি মেনে মন্দিরে থাকবো অসংখ্য চূড়া এবং গম্বুজ দুটি গম্বুজ রাখার কথা বলা হয়েছিল।কিন্তু ভক্তদের সমাগমের কথা মাথায় রেখে তা বাড়িয়ে করা হয়েছে ৫ ।। ‘নগর’ স্থাপত্যশৈলীতে মন্দিরটি নির্মিত হবে বলে জানা গিয়েছে।

Ram Mandir
ছবি সুত্রঃ গুগল

১৯৮৮ সালে মন্দিরের প্রাথমিক নকশা তৈরি হয়েছিল। তারপরে কেটে গেল বহু বছর কিন্তু মন্দিরে স্থাপনের কোনরকম চিন্তায় ছিল সরকারের মধ্যে ।। তবে অবশেষে সব জল্পনা কাটিয়ে তৈরি হয়েছে মন্দির ।। নকশায় মন্দিরটির উচ্চতা ছিল ১৪১ ফুট তবে গত বছর সুপ্রিম কোর্ট বিতর্কিত ওই ২.৭৭ একর জমিতে মন্দির তৈরিতে সায় দেওয়ার পর, ওই নকশায় বেশ কিছু পরিবর্তন ঘটানো হয়।

মন্দিরে 212 টি স্তম্ভ থাকার কথা বলা হয়েছিল কিন্তু আদতে সেখানে তৈরি হবে ৩৬০ টি স্তম্ভ ।। সিঁড়ি গুলি হবে ১৬ ফুটের ।। মন্দিরে ২ টা মণ্ডপ ও থাকবে ।।

আরও পড়ুনঃ ঠিক কতো টাকা খরছ হচ্ছে রাম মন্দির নির্মাণে? জানতে হলে ক্লিক করুন

Ram Mondir
ছবি সুত্রঃ গুগল

প্রায় দু’লক্ষ এর দিয়ে মন্দিরের ভিত তৈরি করা হবে চারটি ছোট ছোট মন্দির কে ঘিরে থাকবে বড় এই মন্দিরটি। মন্দির তৈরিতে ব্যবহার করা হবে রাজস্থানের ভরতপুরের অদূরে অবস্থিত বাঁশিপাহাড়পুর থেকে আনা গোলাপি রঙের বেলেপাথর।

অগ্রদ্বার, সিংহদ্বার, নৃত্যমণ্ডপ, রংমণ্ডপ, পরিক্রমা এবং গর্ভগৃহ। এই ছটি ভাগ নিয়েই এই মন্দিরটি তৈরি হবে মন্দিরটি তৈরি করতে প্রায় 1 লক্ষ 75 হাজার ঘনফুট এর পাথরের কাজ করতে হবে যার মধ্যে এক লক্ষ ঘনফুট এর কাজ হয়ে গিয়েছে আর বাকি কাজ এখনো চলছে…

৪ ফুট ৯ ইঞ্চি উঁচু বেদির উপর গড়ে তোলা হবে গোটা মন্দিরটি । মন্দিরের প্রথম চত্বরটি হবে ৮ ফুট উঁচু। ওই চত্বর ছাড়িয়ে এগিয়ে গেলে থাকবে ১০ ফুটের চওড়া পরিক্রমা মার্গ। মন্দিরের গর্ভগৃহের উপরে ১৬ ফুট ৩ ইঞ্চির একটি বেদি থাকবে তার উপরে স্থাপিত হবে রামলালার বিরাজমানের মূর্তি।

Ram Mandir unknown facts
ছবি সুত্রঃ গুগল

আরও পড়ুনঃ অযোধ্যায় কাটাবেন প্রায় তিন ঘণ্টা, দেখে নিন মোদীর আজকের কর্মসূচি

চন্দ্রকান্ত সোমপুরা মন্দিরের নকশা তৈরি করেছেন। মন্দিরের বেশির ভাগ পাথরেই ফুল, দেব-দেবীর কারুকাজ খোদাই করা থাকবে। এই মন্দিদের বাইরের দিকের কারুকাজের সঙ্গে মিল থাকবে গাঁধীনগরের অক্ষরধাম মন্দিরের সাথে , দুটি মন্দির একই আদতে তৈরি ।।

মন্দির তৈরি হতে সাড়ে তিন বছর লাগবে প্রায় , খরচ ও হবে প্রায় ৩০০ কোটি টাকা , তবে রাম লক্ষণ সীতার মূর্তির জন্য অন্য খরচ ।। স্থান টির সমস্কার করার জন্য
খরচ হবে ১০০০ কোটি মতন এমন টাই জানা গেল ।।

Ram Mandir babri masjid
ছবি সুত্রঃ গুগল

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে অযোধ্যায় মন্দিরের ভূমিপুজো হবে। তার পর ৪০ কেজি ওজনের রূপোর ইট দিয়ে মন্দিরের ভিত স্থাপনের কাজ শুরু করবেন প্রধানমন্ত্রী। আর কিছুদিনের মধ্যেই ট্রাস্টে তরফ থেকে শুরু হবে অনুদান নেওয়া ব্যবস্থা সাধারণ মানুষের টাকায় তৈরি হতে চলেছে ধাম মন্দির শুধু তাই নয় বড় বড় ট্রাস্ট থেকে অনেক টাকার আশায় করছে তারা

আরও পড়ুনঃ রাজনীতি রাজনীতির জায়গায় , এমনটাই প্রমাণ করলেন রাহুল-মমতা-কেজরিওয়াল

দিল্লি সূত্রে জানা গিয়েছে, বুধবার সকাল ৯ টা ৩৫ মিনিটে অযোধ্যার উদ্দেশ্যে রওনা দেবেন নরেন্দ্র মোদি ।। এগারোটার দিকে সেখানে পৌঁছানোর কথা জানানো হয়েছে ।। ভূমি পূজোর কাজ শুরু হবে বারোটা থেকে ।। যা শেষ হতে হতে প্রায় দুই – তিন ঘন্টা লেগে যাবে কাজ মিটে গেলে আবার অযোধ্যায় থেকে লখনৌতে রওনা দেবেন প্রধানমন্ত্রী ।

Ram Mandir
ছবি সুত্রঃ গুগল

দেশজুড়ে করোনা থাবা বসিয়ে রেখেছে এই অবস্থায় অযোধ্যায় ভিত গড়ার জন্য সরকারের সমালোচনার মুখে পড়তে হয়েছে তবে মন্দির কর্তৃপক্ষ থেকে জানা গিয়েছে যে যথাযথ নিয়ম রীতি মেনে এবং দূরত্ব বজায় রেখে এই এই অনুষ্ঠানটি করা হবে। সব মিলিয়ে ১৭৫ জন বিশিষ্ট অতিথিকে ভূমিপুজোয় আমন্ত্রণ জানানো হয়েছে। তবে মঞ্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, রাজ্যপাল আনন্দীবেন পটেল, সঙ্ঘপ্রধান মোহন ভাগবত এবং মহন্ত নৃত্য গোপালদাস—এই পাঁচ জনই মঞ্চে থাকবেন।

Advertisement