নিমেষেই শিখে নিন জবা গাছের পোকা তাড়ানোর টিপস

কলকাতা হান্ট ডেস্কঃ “মায়ের পায়ের জবা হয়ে উঠনা ফুটে মন”- জবা ফুল সকলের খুব প্রিয়। আবার এই ফুলের ঠাঁই হয় ঈশ্বরের চরণ পদ্মে। এই ফুল দিয়েই মা কালীর পুজো করা হয়। তাই বিশেষ করে শাক্ত মতে বিশ্বাসী মানুষদের কাছে এই ফুল অত্যন্ত প্রিয় ফুল। এই জবা ফুলের আরোও অনেক ভেসজ গুন রয়েছে। এই ফুল চুল পরা বন্ধ করে। উচ্চ রক্তচাপ যুক্ত ব্যক্তিরা এই ফুল বেঁটে মাথায় দিলেও উপকার হয়। লাল ও হলুদ রঙের জবা ফুল সাধারণত দেখা যায়, তবে এই দুটি রঙ বাদেও আরোও নানা রঙের জবা ফুল দেখতে পাওয়া যায় এখন।

best tips for removing insect from hibiscus tree 1
best tips for removing insect from hibiscus tree 1
আরও খবরঃ- গুটি গুটি পায়ে ১০০ পর্ব পার সাত্যকি-উর্মি জুটির, কেক কেটে চলল সেলিব্রেশন, রইল ভিডিও

এই জবা গাছের খুব বেশি যত্ন করতে হয় না। এই গাছ আপন ইচ্ছাতেই বড়ো হয়ে ওঠে। তবে এই গাছে এক ধরনের ছত্রাকের জন্ম হয়, যে ছত্রাকের রঙ হয় সাদা। এই গাছে সাধারণত মিলিবাগের আক্রমণ হয়। এই মিলিবাগ পাতা বা কুঁড়িকে নষ্ট করে দেয়। ফলে কুঁড়ি নষ্ট হয়ে যাওয়ায় ফুল যেমন হতে পারে না, তেমনি পাতাও নষ্ট হয়ে যায় খুব তাড়াতাড়ি।

আরও খবরঃ- এক বছরে পা দিল ছোট্ট ইউভান, জন্মদিনে ছেলেকে আদরমাখা পোষ্ট রাজ-শুভশ্রী
best tips for removing insect from hibiscus tree a
best tips for removing insect from hibiscus tree a

এই মিলিবাগগুলোকে তাড়ানোর জন্য বহু ক্যামিকেল ব্যবহার করেন অনেকেই। তবে উপকার তো হয় না, বরং গাছের পাতা নষ্ট হয়ে যায় কিংবা গাছ মরে যায়। কিন্তু একটি ঘরোয়া উপায়ে এই মিলিবাগ তাড়ানো সম্ভব। তাহলে জেনে নিন উপায়টি কি। শ্যাম্পু বা সাবান জলের মধ্যে গুঁড়ো সাবান মেশান অথবা শ্যাম্পু গুলে নিয়ে তার মধ্যে জল ঢালুন। এরপর পরপর পাঁচ দিন এই মিশ্রণ স্প্রে করুন গাছে। এই সহজ উপায়ের দ্বারা জবা গাছ থেকে মিলিবাগের আক্রমণ থেকে রক্ষা পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button