আজকের সোনা-রুপো, পেট্রোল-ডিজেল ও গ্যাসের বাজারদর কত চলছে জেনে নিন

আন্তর্জাতিক বাজার থেকে শুরু করে চলতি বাজারে সমস্ত জিনিসেরই দাম ওঠা নামা করে। আজ হয়তো যে জিনিসটার দাম কম, কিছুদিন পর দেখা যাবে সেই জিনিসটার দাম অনেক বেড়ে গেছে। আবার দেখা যায় আজ যে জিনিসটার দাম বেশি, কিছুদিন পর সেটার দাম অনেকটা কমে গেছে। এইভাবেই চলতি বাজারে বিভিন্ন জিনিসের দাম ওঠানামা করে। আর সবাই অপেক্ষা করে থাকে কখন কোনো একটা জিনিসের দাম কমবে। দাম কমলেই সবাই ঝাঁপিয়ে পরে সেই জিনিসটা কিনতে। এই চলতি বাজারের দাম নির্ভর করে আন্তর্জাতিক বাজারে দাম কমা বা বৃদ্ধি পাওয়ার ওপর।

এবারে আন্তর্জাতিক বাজারে কমলো সোনার দাম। ফলে চলতি বাজারে অনেক কমেছে সোনার দাম। আর সোনার দাম কমলে সবাই খুব খুশি হয়। কারণ সবাই সাধ্য মতো সোনার গয়না বানিয়ে রাখেন। বিয়ে থেকে শুরু করে যেকোনো অনুষ্ঠানে নিজে পরার জন্য বা কাউকে দেওয়ার জন্য সোনার বিকল্প আর কিছুই নেই। শুধু তাই নয় সোনা অনেক বিপদেও কাজে আসে। মানুষ বিপদের সময় সোনা বেচেই টাকা পেতে পারেন। ফলে সোনার প্রতি আলাদা রকম আগ্রহ ও দৃষ্টিভঙ্গি সকলের রয়েছে। তবে এই সোনার দাম কমা,বাড়া করে প্রায়। কখনো কমে, কখনো বাড়ে। দাম কমলে মধ্যবিত্তরা প্রচুর সোনা কিনে রাখে।

সোনা যারা কিনতে চান বা সোনা ভালোবাসেন তাদের জন্য রইলো সুখবর। এই বছরের শুরুতে অনেকটা দাম কমে গেছিল। তারপর থেকে ওঠানামা করছে সোনার দাম। তাই সোনা কিনতে যাওয়ার আগে জেনে নিন পাকা সোনার দাম। কলকাতা বাজারে আজ ২২ ক্যারেট সোনার ১ গ্রামের দাম ৪৬৫০ টাকা। সেই হিসেবে ১০ গ্রাম সোনার দাম ৪৬৫০০ টাকা আর ১০০ গ্রাম সোনার গ্রাম ৪৬৫০০০ টাকা৷ ২৪ ক্যারেট সোনার দামেও পরিবর্তন এসেছে। ২৪ ক্যারেট সোনার ১ গ্রামের দাম ৪৭৫০ টাকা। সেই হিসেবে ১০ গ্রাম সোনার দাম ৪৭৫০০ টাকা আর ১০০ গ্রাম সোনার দাম ৪৭৫০০০ টাকা।

সোনার মতোই রুপোও মূল্যবান ধাতু। আজ রুপোর দামেরও পরিবর্তন হয়েছে। ১ গ্রাম রুপোর দাম ৬৩.৫০ টাকা। সেই হিসেবে প্রতি ১০ গ্রাম রুপোর দাম ৬৩৫ টাকা আর প্রতি ১০০ গ্রাম রুপোর দাম ৬৩৫০ টাকা।

পেট্রোল-ডিজেলের দামেরও উঠানামা করে রোজই। আজ কলকাতার বাজারে ১৪.২ কেজি রান্নার গ্যাস (সিলিন্ডার)-এর দাম হলো ৮৬১ টাকা। পেট্রোলের দাম ১০২.০৮ টাকা প্রতি লিটারে। আর ডিজেলের দাম হয়েছে প্রতি লিটারে ৯২.৮২ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button