লক্ষ্মীবারে মা লক্ষ্মীর পুজো করলে বাড়বে সম্পত্তি, আসবে সুখ-শান্তি

maa laxmi
maa laxmi
Advertisement

হিন্দু ধর্মশাস্ত্রে আরাধ্য দেব-দেবীর পূজা-অর্চনা সেই বৈদিক যুগ থেকেই চলে আসছে। লক্ষ্মীবারে অর্থাৎ বৃহস্পতিবারে লক্ষ্মীপুজো কম বেশি প্রতিটি গৃহস্থেই হয়ে থাকে ৷ প্রতিটি বাড়ীতেই নিজের মত করে লক্ষ্মীপুজো হয়ে থাকে ৷ যাতে মা লক্ষ্মীর কৃপায় প্রতিটি ঘরে যেন সুখ শান্তি বিরাজ করে।

মা লক্ষ্মীর কৃপা পেতে হলে মানতে হবে কিছু নিয়মও……
মা লক্ষীর পাঁচালি প্রতি বৃহস্পতিবার পড়ার সময়ে জল ভর্তি ঘটে আমের পল্লবে সিঁদুরের ফোটা দিয়ে, প্রদীপ, ধূপ, জ্বেলে পড়ুন মা লক্ষ্মীর ব্রতকথা। মায়ের ব্রত কথা মধুময়।মায়ের কৃপা পেতে হলে এক মনে পড়তে হবে এই মা লক্ষ্মীর ব্রতকথা।

মায়ের পুজো ও পাঁচালী করার সাথে সাথে আপনার কিছু বিষয়ে লক্ষ্য রাখতে হবে…..
কখনও কোনও কিছুই অপচয় যেনো না হয়, সে টাকা পয়সাই হোক বা কোনও জিনিসপত্র এতে মা লক্ষ্মী অসন্তুষ্ট হয়ে থাকেন ৷ কোনও খারাপ পরিস্থিতি সৃষ্টি না হলে খাবার দাবার নষ্ট করবেন না ৷

বাড়িতে চালের পাত্র যেন কখনই যেন ফাঁকা না থাকে ৷ কখনও চাল ফুরিয়ে গেলেও বলবেন না ফুরিয়ে গেছে, বলবেন চাল বাড়ন্ত,মা লক্ষ্মীর ভাঁড়া কখনই ফাঁকা হয় না,লক্ষ্মীর ভাঁড়া সব সময়ই পূর্ণ থাকে।

লক্ষ্মীর ঝাঁপিতে সব সময়েই যেন ধানে পরিপূর্ণ থাকে খালি যেন না থাকে ৷ লক্ষ্মীর ভাঁড়ার যদি শূন্য থাকে তাহলে আপনার কোষাগারও শূন্য হয়ে পড়তে পারে ৷ তাই একদম ভুলেও এটি কখনোই করবেন না ৷

আরো অনেক নিয়ম আছে সেই সব নিয়ম পালন করলে মা লক্ষ্মীর কৃপায় ধনদৌলত বৃদ্ধি ও আপনার পরিবারে সুখ শান্তি বিরাজ করবে।

Advertisement