পটল কে আরো সুস্বাদু করে তুলবেন কিভাবে! জেনে নিন রেসিপি

potol er recipe
potol er recipe
Advertisement

এই করোনা পরিস্থিতিতে প্রত্যেক ডাক্তার-ই বলছে বেশি করে শাক ও সবজি খেতে। কিন্তু একঘেয়ে সবজি খেতে কারই বা ভালো লাগে কিন্তু সেই সবজিকে যদি একটু অন্যভাবে রাঁধা যায় তাহলে কিন্তু মুখে বেশ ভালোই লাগে। আমরা কমবেশি সবাই খেয়ে পটল খেয়ে থাকি এবং বাড়িতে সুস্বাদু পটল রান্না করার একটা ছোট্ট রেসিপি জেনে নিন-

উপকরণ – ১০টা গোটা খোসা ছাড়ানো পটল, আধখানা টমেটো, একটা মাঝারি সাইজের পেঁয়াজ কুচি, এক টুকরো আদা কুচি,২ থেকে ৩ টে রসুন কুচি করা নুন ও হলুদ আন্দাজমতো, লঙ্কার গুঁড়ো ১ চামচ, ধনে গুঁড়ো ১ চামচ, জিরা গুঁড়া ১ চামচ, চিনি পরিমাণমতো, সরষের তেল আন্দাজমতো, চেরা গোটা কাঁচা লঙ্কা ৪ টে, পোস্ত ২ থেকে ৩ চামচ এবং দুটি ছোট এলাচ।

আরও পড়ুনঃ বাড়িতে বসেই বানিয়ে ফেলুন সুস্বাদু ইলিশ ভাপা, রইলো ইলিশ ভাপা বানানোর রেসিপি

প্রস্তুতি প্রণালীঃ- প্রথমেই পেঁয়াজ আদা রসুন পোস্ত আর টমেটো মিক্সিতে ফেলে একটা ভালো মিশ্রণ তৈরী করে নিন। এরপর ওভেনে কড়াই বসিয়ে সরষের তেল টাকে গরম করুন তারপর ধুয়ে রাখা পটলগুলোকে জল ঝরিয়ে হালকা ফ্রাই করুন। যেন ডিপ ফ্রাই না হয়ে যায়। এবার তৈরি করা মিশ্রনটাতে একে একে নুন, চিনি, হলুদ, লঙ্কাগুঁড়ো ও সবশেষে ধোনে ও জিরের গুঁড়ো মিশিয়ে দিন।

আরও পড়ুনঃ পটল কে আরো সুস্বাদু করে তুলবেন কিভাবে! জেনে নিন রেসিপি

এবার ওভেনটা আবার অন করে হালকা আঁচে ওই ভাজার তেলটাতেই পুরো মিশ্রণটি ঢেলে দিন। ১০ থেকে ১২ মিনিট ধরে মিশ্রমটাকে ভালোভাবে কষুন। কষা হয়ে গেলে ওই ভাজা পটল গুলোকে মিশ্রনটির মধ্য দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিন। পেস্টটা যেন বেশি পাতলা না হয়ে যায়। এরপর মসলা থেকে তেল ছেড়ে দিলে উপরে কাঁচালঙ্কা দিয়ে ওভেনটা বন্ধ করে ঢাকা দিয়ে রাখুন। ৫ থেকে ১০ মিনিট পর গরম ভাত বা রুটির সাথে পরিবেশন করুন।

Advertisement