২৪ ঘন্টার জন্য প্রধানমন্ত্রীর আসনে বসলেন ১৬ বছর বয়সী যুবতী, জানেন কোথায়?

২৪ ঘন্টার জন্য প্রধানমন্ত্রীর আসনে বসলেন ১৬ বছর বয়সী যুবতী, জানেন কোথায়?
২৪ ঘন্টার জন্য প্রধানমন্ত্রীর আসনে বসলেন ১৬ বছর বয়সী যুবতী, জানেন কোথায়?

কলকাতাহান্ট.কম :  ফিনল্যান্ডের ১৬ বছর বয়সী এক কিশোরীকে একদিনের দায়িত্ব পালনের জন্য ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সান্না মেরিন তার হাতে দায়িত্ব অর্পণ করেন। কিশোর আভা মুর্তোকে দেশে মেয়েদের অধিকার প্রচারের অংশ হিসাবে এই সুযোগটি দেওয়া হয়।

জলবায়ু পরিবর্তন ও মানবাধিকার নিয়ে সক্রিয়ভাবে প্রচারণা চালানো আভা সর্বাধিক গুরুত্বপূর্ণ অফিসের ভূমিকা গ্রহণে উচ্ছ্বসিত হয়েছিল। তিনি নারীদের টেকনোলজিক্যালি আপ টু ডেট হওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে কথা বলেছেন এবং আরও বলেন যে তাদের উচিত তাদের গুরুত্ব অনুধাবন করা এবং তাদেরকে ছেলেদের সমান হিসাবে মূল্য দেওয়া।

আরও পড়ুনঃ ভারতে চলে আসলো নতুন ১০০ টাকার কয়েন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেখে নিন বিশদে

এত কম বয়সে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর আসনে বসতে পারা কম ব্যাপার নয় এবং এটি আভার কাছেও ছিল কোন একটা স্বপ্নের মত। পরিবেশের লিঙ্গবৈষম্যের ইতি টানতে এই উদ্যোগটি শুরু হয়েছিল। উদ্যোগটির নাম দেওয়া হয়েছিল “গার্লস টেকওভার” এবং এই প্রক্রিয়া অনুযায়ী বিশ্বের বিভিন্ন দেশে কিশোরীদের একদিনের জন্য রাষ্ট্র ব্যবস্থার বিভিন্ন পদে নিয়োগ করতে হবে শুধু তাই নয়, একেবারে শীর্ষপদেও তারা বসার সুযোগ পাবে একদিনের জন্য। এর মাধ্যমে নারী শক্তির বিকাশের পথ প্রশস্ত করা হবে। এই বছরের থিম ডিজিটাল দক্ষতা প্রচার এবং তাদের জন্য আরও প্রযুক্তিগত উপায় তৈরিতে ফোকাস করেছে।

আরও পড়ুনঃ বিসিসিআই মহিলাদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জের জন্য দল ঘোষণা

দিনের বেলায় কিশোরটির সংসদ সদস্য (এমপি) এবং উন্নয়ন ও বিদেশ বাণিজ্য মন্ত্রীর সাথে কথা হওয়ার কথা ছিল। বিচারপতি উপাচার্যের সাথে তার বৈঠকের পরে সরকারী ভবনের সিঁড়িতে গণমাধ্যমকে সম্বোধন করার সময় তিনি বলেছিলেন যে তিনি একটি উত্তেজনাপূর্ণ দিনটি কাটাচ্ছেন।