রান্না নুন বেশি হয়েছে? নাকি ঝাল? রইলো স্বাদ ঠিক করার উপায়

rannay nun jhal beshi hole thik korar upay
rannay nun jhal beshi hole thik korar upay

কলকাতাহান্ট.কম : রান্না করার সময় মানুষের ভুলভ্রান্তি হয়েই থাকে। কোন কোন সময় বাড়ির গৃহিণীরা রান্নায় নুন বা লঙ্কা বেশি দিয়ে ফেলে। নুন বেশি হলে যেমন খাবারের স্বাদ হারিয়ে যায়, তেমন লঙ্কা বেশি পড়ে গেলে ঝালের চোটে আর তা খাওয়াই যায়না। যে কোন রান্নায় তার উপাদান গুলি সঠিক পরিমাণের হলে খাবারে স্বাদ আসে। যদি কোন উপাদান একটু মাত্রাতিরিক্ত হয়ে যায় তবে খাবারের স্বাদ একেবারেই পাল্টে যায়। এবং সেটা আমাদের কাছে প্রচণ্ড অরুচিকর হয়ে দাঁড়ায়। সারাদিন কষ্ট করে রান্না করে যদি খাবার বেস্বাদ হয়ে যায় তাহলে এর থেকে কষ্টের আর কিছু নেই।

আরও পড়ুনঃ বাড়িতেই বানিয়ে ফেলুন মজাদার টেস্টি চানা মাশলা, রইলো চানা মাশলা রেসিপি

তিনটি ঘরোয়া পদ্ধতি আছে যার মাধ্যমে আপনি রান্নায় নুন বা ঝাল বেশি হয়ে গেলেও খাবারের স্বাদ পুনরায় ফিরিয়ে আনতে পারবেন। এই তিনটিপদ্ধতির মধ্যে যেকোনো একটি পদ্ধতি অবলম্বন করলেই আপনি নিশ্চিত পারবেন। কোন তরকারিতে নুনের পরিমাণ বেশি হয়ে গেলে তাতে কয়েক টুকরা আলু কেটে দিয়ে দিন। পরিবেশন করার আগে আলু গুলোকে তুলে নিন। এতে তরকারির স্বাদ খারাপ হবে না।

আরও পড়ুনঃ বাড়িতেই বানিয়ে ফেলুন রেস্টুরেন্টের মতো সুস্বাদু সবজি পাকোড়া, রইলো সবজি পাকোড়া রেসিপি

কোন সময় তরকারিতে নুন লঙ্কা একসাথে বেশি হয়ে গেলে ছোট ছোট করে আটার লেচি বানিয়ে খাবারের মধ্যে ফেলে দিন। খাবারটি নামানোর আগে এগুলোকে তুলে নিন এতে তরকারির স্বাদ সঠিক থাকবে।
তরকারিতে মশলার পরিমাম বেশি হয়ে গেলেও তরকারির স্বাদ অনেক সময় খারাপ হয়ে যায়। যদি কোন তরকারিতে মশলার ভাগ বেশি দিয়ে ফেলেন, তাহলে সেই তরকারিতে দেওয়া সবজি গুলির পরিমাণ বাড়িয়ে দিন। সবজির পরিমাণ বেড়ে গেলে দেখবেন তরকারির স্বাদ ভালো থাকবে।