ভাতের সঙ্গে খাওয়ার জন্য চাল বাটা ঝিঙের ঘন্ট নিরামিষ রেসিপি

কলকাতা হান্ট ডেস্কঃ রান্না একটি শিল্প। সবাই খুব সুন্দর করে রান্না করতে পারেন না। কিন্তু যারা পারেন, তাদের অনেকেই সোশ্যাল মিডিয়ায় তাদের রান্নার ভিডিও দিয়ে থাকেন। আর সেগুলোর যথেষ্ট চাহিদা রয়েছে। অনেকেই চিন্তিত থাকেন যে কিভাবে পরিবারের সবাইকে নতুন নতুন রেসিপির মাধ্যমে সবাইকে খুশি করবে। সবাই চান যে নতুন নতুন খাবার রান্না করতে আর সেগুলো খেতে। আলাদা রকমের রান্না খেলে মনও ভালো হয়ে যায় আর সেগুলো খেতেও ইচ্ছা করে সকলের।

আজ আপনাদের জন্য রইলো ঝিঙের একটি নতুন রেসিপি। রেসিপিটির নাম চাল বাটা দিয়ে তৈরি ঝিঙের ঘন্ট। এই রেসিপিটির উপকরণ ও প্রণালী দেখে নিন তাহলে।

উপকরণ –

১.দুটি বড় আকারের ঝিঙে
২.কাপ আতপ চাল
৩.কাপ দুধ
৪.গোটা জিরে
৫.শুকনো লঙ্কা
৬.তেজপাতা
৭.জিরে গুঁড়ো ১ চা চামচ
৮.ধনে গুঁড়ো ১ চা চামচ
৯.হলুদ গুঁড়ো ১ চা চামচ
১০.লঙ্কাগুঁড়ো স্বাদমতো
১১.বেশ কয়েকটা বড়ি
১২. ২ টেবিল চামচ টমেটো বাটা ১৩. ১ টেবিল চামচ আদা বাটা
১৪. গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
১৫.নুন মিষ্টি স্বাদমতো
১৬.সরষের তেল ১ কাপ
১৭.ঘি ২ টেবিল চামচ

আরও খবরঃ- কোনো সাহায্য ছাড়াই তরতরিয়ে উঠছে দেওয়াল বেয়ে, খুদে মেয়ের কীর্তি ভাইরাল নেটমহলে

প্রণালী –প্রথমে আতপ চাল ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর এই চাল বাটা দুধের মধ্যে ভিজিয়ে রাখতে হবে দু’ঘণ্টা মতো। এরপর এটিকে বেটে নিতে হবে মিহি করে। এরপর গ্যাসে কড়াই চাপিয়ে তাতে দিতে হবে সরষের তেল। তেল গরম করে তার মধ্যে বড়ি ভেজে তুলে নিতে হবে। এরপর এর মধ্যে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতার ফোড়ন দিতে হবে। ফোড়ন দেওয়ার পর এর মধ্যে ঝিঙেগুলো দিতে হবে। ঝিঙেগুলো কিন্তু ডুমো ডুমোকরে কাটবেন। এরপর এই কাটা ঝিঙেগুলো ভালো করে ভেজে নিতে হবে। এরপর এর মধ্যে সমস্ত বাটা মশলা এবং গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে।

নুন, মিষ্টি স্বাদ মতো দিতে হবে। এরপর ভালো করে নাড়িয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে উষ্ণ গরম জল। এরপর কড়াইয়ে কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ১০ মিনিট মতো ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকনা খুলে এর মধ্যে দুধের সঙ্গে বেটে রাখা আতপ চাল দিয়ে দিতে হবে। এরপর ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর দিতে হবে বড়ি। কষানো হয়ে গেলে রান্নার ওপরে গরম মসলার গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। তাহলেই তৈরি এই রেসিপিটি। এরপর গরম গরম পরিবেশন করুন চাল বাটা দিয়ে তৈরি ঝিঙের ঘন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button