Lifestyle: বেলুন চাকি বা রুটি মেকার ছাড়াই গোল রুটি বানানোর ঘরোয়া টিপস

কলকাতা হান্ট ডেস্কঃ প্রতিদিনকার খাদ্য তালিকায় ভাতের পরই যেটার স্থান রয়েছে, সেটি হলো রুটি। আর যারা ডায়েট করে তাদের তো কথাই নেই। রাতের বেলায় রুটি খাওয়া হয় ঘরে ঘরে। তবে এই রুটিই ফেলে বিপদে। কারণ রুটি কিছুতেই গোল হতে চায় না। রুটি গোল করা নিয়ে কান্নাকাটি, ঝামেলা অব্দি হয়ে থাকে। আর নতুন যারা বিয়ে করেছেন, তারা যদি রুটি বেলতে না পারেন তাহলে তো লজ্জার শেষ নেই। সবার পক্ষে তো আর রুটি মেশিন কেনা সম্ভব নয় আবার অনেকের বেলুন চাকিতেও বেলতে পারেন না। তাহলে উপায় কি? উপায় তো আছেই।

লেটেস্ট খবরঃ- নুসরতের সন্তানের বাবা যশ, খবর প্রকাশ্যে আসতেই চটলেন অনুরাগীরা, অভিনেতাকে বয়কটের ডাক নেটদুনীয়ায়

আপনিও কি রুটি বলেতে পারেন না? তাহলে জেনে নিন একটি টিপস, যার সাহায্যে বেলুন চাকি বা রুটি মেশিন ছাড়াই রুটি হবে একেবারে গোল। প্রথমে আটা বা ময়দা মাখার কায়দাটা জেনে নিন। প্রথমে একটি কাঁচের বড়ো পাত্রের মধ্যে পরিমাণমতো আটা বা ময়দা নিয়ে নিন। এবারে এই আটা বা ময়দার মধ্যে জল দিন। জল দেওয়ার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে পাত্রের মধ্যে যে আটার মিশ্রণটি রয়েছে,সেটা যেন সামান্য পাতলা হয়। তবে খুব বেশি পাতলা হলে চলবে না। কিছুক্ষণ রাখার পর দেখবেন এটি ঘন হয়েছে।

এরপর হচ্ছে আসল ধাপ। ফ্রাইং প্যানের মধ্যে সামান্য তেল নিয়ে সেটি ব্রাশ করে দিন। সাদা তেল ব্রাশ করার পরে সেখানে একটি গোল হাতায় করে আপনি মিশ্রন ঢেলে দেবেন প্যানের মধ্যে। এরপর কোনো বড়ো গোল মুখ যুক্ত গ্লাস বা বাটির পিছনের অংশ দিয়ে ভালো করে গোল করে নিন। এবারে দেখবেন রুটিটা ফুলছে। একদিন ফুলে এসে অপর দিক উল্টে দিন। এইভাবেই খুব সহজে রুটি বানাতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button