the-indian-railways-will-convert-train-coaches-into-separate-facilities
the-indian-railways-will-convert-train-coaches-into-separate-facilities
Advertisement

Kolkata Hunt Desk: করোনভাইরাস সংক্রমণ ছড়িয়ে রাখতে রাজ্য সরকারগুলিকে সহায়তা করার জন্যসম্ভবত এর কোচগুলি পৃথকীকরণ সুবিধায় রূপান্তরিত করবে। জাতীয় ট্রান্সপোর্টার বিদ্যমান কোচগুলিকে ওয়ার্ডে পরিণত করার পরিকল্পনা করছে, যেখানে যাদের আলাদা করা দরকার তাদের জন্য মেডিকেল সুবিধা এবং তাদেরকে খাবারের মধ্যে খাবার সরবরাহ করা যেতে পারে। একটি আইই প্রতিবেদনে বলা হয়েছে, এই পরিকল্পনার আওতায় ট্রেনগুলি রোগীদের এবং প্যারামেডিকাল কর্মীদের হোল্ডিং সেন্টারে রূপান্তরিত করা হবে যারা তাদের চিকিত্সা করবেন।

সঠিক নকশা এখনও চূড়ান্ত হয়নি, তবে কর্মকর্তাদের তাদের নিজ বিভাগে এমন অঞ্চলগুলি চিহ্নিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে যেখানে ট্রেনের কোচগুলি পার্ক করা যেতে পারে। তাদের এই কোচগুলিতে দীর্ঘ সময়ের জন্য বিদ্যুত সরবরাহ নিশ্চিত করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে তা দেখতেও বলা হয়েছে।

প্রতিবেদনে পশ্চিমা রেলের এক আধিকারিকের বরাত দিয়ে বলা হয়েছে যে অঞ্চলটি বিভাগের এমন সব জায়গা চিহ্নিত করেছে যেখানে নিরবচ্ছিন্ন বিদ্যুতের উত্স নিশ্চিত করতে ট্রেন কোচকে চার্জ করা যেতে পারে। তদুপরি, রোগীদের যারা চূড়ান্ত করা হবে তাদের খাবার সরবরাহের জন্য সমস্ত প্যান্ট্রি গাড়ির একটি স্টক একটি মোবাইল রান্নাঘরে রূপান্তরিত হচ্ছে।

কর্মকর্তারা বলেছিলেন যে সিএসএমটি এবং মুম্বই সেন্ট্রালের মতো রেল স্টেশনগুলিতে স্থাপন করা ট্রেনগুলি বেস বেস রান্নাঘরের প্রবেশাধিকার পাবে, তবে অন্যান্য অদ্ভুত স্থানে রাখা ট্রেনের কোচগুলিকে প্যান্ট্রি সুবিধা প্রয়োজন হবে।

প্রতিবেদনে রেল বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদবকে উদ্ধৃত করে বলা হয়েছে যে বোর্ড কী কী প্রয়োজন তা বোঝার জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞদের সাথে কথা বলছে, এবং সমস্ত নীতি ও কুফলও দেখছে।

চিকিত্সা সরবরাহ এবং খাবার সরবরাহ করা যেতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে, এর মাধ্যমে 20,000 কোচ ব্যবহার করে কমপক্ষে 10,000 বিচ্ছিন্নতা ওয়ার্ড তৈরি করা হবে।

ধারণাটি সহজ করার জন্য, জাতীয় পরিবহণকারী তার র‌্যাকগুলিও চলাচল শুরু করেছে যেগুলি ২২ শে মার্চ (জনতা কার্ফিউ দিন) মধ্যরাত থেকে যাত্রীবাহী ট্রেনগুলির চলাচল বন্ধ হয়ে যাওয়ার পরে ভারতীয় রেলের অন্যান্য জোনে আটকা পড়েছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন অঞ্চল থেকে প্রায় 63 637 টি রেক 17 টি বিভিন্ন জোনাল রেলপথের সাথে আটকে ছিল, যা এখন রক্ষণাবেক্ষণের জন্য তাদের নিজ অঞ্চলে প্রত্যাবর্তন করা হচ্ছে। পশ্চিমাঞ্চল রেলপথের মোট প্রায় ৫২ টি রেকের মালিকানা রয়েছে যার মধ্যে ৪২ টি রেক বিভিন্ন জোনে ছিল।

একইভাবে, কেন্দ্রীয় রেলপথের 175 টি রেক রয়েছে যার মধ্যে 56 টি বিভিন্ন জোনে ছিল। প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই কোচগুলি তাদের নিজ অঞ্চলে ফিরে গেলে, তাদের জীবাণুমুক্ত করা হবে এবং পৃথকীকরণের সুবিধা হিসাবে ব্যবহারের জন্য প্রস্তুত করা হবে, রিপোর্টে যোগ করা হয়েছে।