প্লাটফর্ম টিকিট এর দাম বেড়ে হলো 50 টাকা

he price of platform ticket has increased
source Google
Advertisement

 করোনা পরিস্থিতিতে প্লাটফর্মের ভিড় এড়াতে এই সিদ্ধান্ত নিয়েছে রেল।প্লাটফর্ম টিকিট এর দাম বেড়ে হলো 50 টাকা!

10 টাকার প্লাটফর্ম টিকিটের দাম বাড়িয়ে করা হয়েছে 50 টাকা। রেল কর্তৃপক্ষের যুক্তি, টিকিটের দাম পাঁচ গুণ বাড়ানোয় লোকজন অপ্রয়োজনে স্টেশন প্লাটফর্ম গুলিতে ভিড় করবেন না। এর ফলে রেলের পক্ষে কোরনায় সামাজিক সুরক্ষাবিধি মেনে চলা সম্ভব হবে।

রেলের মুখপাত্র অফিশিয়াল ট্যুইটারে জানান- এরমধ্যে নতুনত্ব কিছু নেই। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে স্টেশনে লোকজনের আনাগোনা নিয়ন্ত্রণ করতে ভারতীয় রেল এই পদক্ষেপ নিয়েছে। পুনে জংশন প্লাটফর্ম টিকিট 50 টাকা করার কারণ অপ্রয়োজনে লোকজনের স্টেশনে আসা বন্ধ করা‌। যাতে সামাজিক দূরত্ববিধি বজায় থাকে।

রেল কর্তৃপক্ষ মঙ্গলবার পুনে জংশন স্টেশনের প্লাটফর্ম টিকিট নিয়ে ব্যাখ্যা দিলেও, শুধু পুনা নয়, একাধিক জায়গায় প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়িয়ে 50 টাকা করা হয়েছে।পশ্চিম রেলের আহমেদাবাদ, ভোদোদরা, রাজকোট, ভবনগর, রতলাম, মুম্বাই ডিভিশনে প্লাটফর্ম টিকিট এর দাম বাড়ানো হয়।

পশ্চিম রেলের দেখানো পথে হাঁটে দক্ষিণ পূর্ব রেলওয়ে। ভিড় রুখতে 50 টাকা করা হয় হাওড়া স্টেশনের প্লাটফর্ম টিকিট এর দাম। খড়গপুর ও টাটানগর স্টেশনে প্ল্যাটফর্ম টিকিটের দাম করা হচ্ছে 40 টাকা। হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্স এ ঢুকলে টিকিট কাটতে হবে 50 টাকা দিয়ে। তবে অনুমান করা হচ্ছে, হাওড়ার ওল্ড কমপ্লেক্স ও শিয়ালদহ স্টেশনের প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়তে পারে।

সাম্প্রতিক প্লাটফর্ম টিকিট নিয়ে বর্ষিয়ান কংগ্রেস নেতা দ্বিগবিজয় সিং টুইটৈ কেন্দ্রীয় শাসক দলকে কটাক্ষ করে বলেন -” কংগ্রেস রাজে 3 টাকার প্লাটফর্ম টিকিট বিজেপি রাজে হয়েছে 50 টাকা!”

রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব জানান, করোনা সংক্রমণ এড়াতে প্ল্যাটফর্মের অতিরিক্ত ভিড় নিয়ন্ত্রণের উদ্দেশ্যে তারা প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়ানোর সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারেন। ভিড় বাড়ছে,দেখলেই ভাড়া বাড়াতে পারবেন ডিআরএম। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে কমবে প্লাটফর্ম টিকিটের দাম।ভিড় বাড়ছে দেখলেই ভাড়া বাড়াতে পারবেন ডিআরএম। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে কমবে প্লাটফর্ম টিকিটের দাম।

rail station in india
source Google

তবে রেলের এই সিদ্ধান্তে আপত্তি বহু সাধারণ যাত্রির। অনেকেই এই অস্বাভাবিক টিকিট মূল্য মানতে নারাজ।
বর্তমানে রেলের প্লার্টফর্ম টিকিটের দাম 10 টাকা, যেখানে রেলের ন্যূনতম ভাড়া 5 টাকা। ফলে বাড়তি 5 টাকা দিয়ে প্ল্যাটফর্ম টিকিট না কেটে কাছাকাছি কোনো স্টেশনের টিকিট কেটে প্লাটফর্মে ঢুকতে পারেন অনেকেই।
ফলে রেলের এই সিদ্ধান্ত কতটা কার্যকরী হবে সে বিষয়ে সন্দেহ আছে।

Advertisement