পুজোয় কলকাতা সহ আশেপাশে অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা, জানাল আবহাওয়া দফতর

There is a possibility of rain in Kolkata and surrounding areas, the meteorological office said
There is a possibility of rain in Kolkata and surrounding areas, the meteorological office said

পুজোয় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আর এই বৃষ্টির পূর্বাভাস করেছে আলিপুর আবহাওয়া দফতর। বোধন থেকে বিসর্জন মধ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্ত বৃষ্টিপাতে ভিজবে বাংলার একাংশ।বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে আবার, আর তার জেরেই বৃষ্টির পূর্বাভাস জানালেন আলিপুর আবহাওয়ার দফতরের অধিকর্তা। কলকাতাতে ১৬ থেকে ২০ তারিখের মধ্যে বিক্ষিপ্ত বৃষ্টি হবে।

জোর সময় বৃষ্টির আশঙ্কা জানাল আলিপুর র আবহাওয়া দপ্তর। পুজোর কটা দিন কলকাতাসহ দক্ষিণবঙ্গের অন্যান্য এলাকা গুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে এবং দক্ষিণবঙ্গ ছাড়া উত্তরবঙ্গ বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। আগামী ১৯ শে অক্টোবর বঙ্গোসাগরে মধ্যবর্তী স্থানে এটি নিন্মচাপ তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিচ্ছে। যেটির অভিমুখ ওড়িশা এবং অন্ধপ্রদেশের উপকূল বরাবর থাকলেও প্রভাব পড়বে বাংলায়। এই নিম্নচাপ এর ফলে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বাড়বে বলে আশঙ্কা জানিয়েছে আবহাওয়াবিদরা এবং তার জেরেই হবে বৃষ্টিপাত।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেছেন, “নিম্নচাপের অভিমুখ ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের দিকে থাকবে। ২১ থেকে ২৬ অক্টোবর দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে।” 

কিন্তু ২১ থেকে ২৬ তারিখ পর্যন্ত কলকাতাতে বৃষ্টি বাড়বে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ২২, ২৩ ও ২৪ তারিখ বৃষ্টির সম্ভাবনা প্রবল। অর্থাৎ, ষষ্ঠী, সপ্তমী ও দশমীতে বৃষ্টির পরিমাণ বাড়বে।১৬ থেকে ২০ অক্টোবর উত্তরবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরে নিম্নচাপের জন্য়ই এ বছর বর্ষার বিদায় বিলম্বিত হচ্ছে। করোনার প্রভাবে দুর্গোপূজো অন্যান্যবারের মত হবে না। আর তারমধ্যে বৃষ্টির জন্য পন্ড হতে পারে দুর্গোপূজো