ওজন বেড়েই চলেছে এই লকডাউন, জেনেনিন এক্ষেত্রে কি করবেন

ওজন বেড়েই চলেছে এই লকডাউন, জেনেনিন এক্ষেত্রে কি করবেন
ছবিসূত্র Google
Advertisement

করোনা পরিস্থিতিতে সকলেই কার্যত গৃহবন্দি। সংক্রমণ এরাতে বেশিরভাগই এখন বাড়িতে বসেই কাজ করছেন। আর একটানা এক জায়গায় ঘণ্টার পর ঘণ্টা বসে থাকার ফলে ওজন বেড়ে যাওয়ার সমস্যা দেখা দিচ্ছে।

যে সমস্ত ব্যক্তিরা আগে বাইরে নিয়মিত ওয়ার্কআউট করতে যেতেন, করোণা আতঙ্কে অনেকেই তা বন্ধ রেখেছেন। তাছাড়া ঘরে থাকার সুবাদে এটা ওটা খাওয়ার ইচ্ছাও বেড়েছে অনেকের মধ্যে
যার ফলে ওজন বেড়ে যাওয়ার প্রবণতা বাড়ছে।

ওজন বৃদ্ধির আরেকটি বড় কারণ হিসাবে বিজ্ঞানীরা চিহ্নিত করেছেন মানসিক চাপকে। লকডাউন আমাদের জীবনে নিয়ে এসেছে চূড়ান্ত অনিশ্চয়তা। আর্থিক ক্ষতির সম্মুখীন কম বেশী সকলেই। ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা গ্রাস করেছে সাধারণ মানুষকে। এই অনিশ্চয়তা’ থেকে যে মানসিক চাপ ও উদ্বেগ জন্ম নিচ্ছে তার কারণেও বাড়ছে ওজন। চাপ কমাতে অনেকেই জাঙ্ক ফুড খাওয়ার দিকে ঝুঁকছেন।

ওজন বৃদ্ধির প্রবণতা পুরুষদের থেকে মহিলাদের মধ্যে বেশি লক্ষ্য করা গেছে। যেখানে ২২% পুরুষ ওজন বৃদ্ধির কথা জানিয়েছেন সেখানে ৪৭% মহিলা জানিয়েছেন তাদের ওজন অনেকটাই বেড়েছে ।

তাই ওজন কমাতে, মাঝে মাঝে পায়চারি করুন। ফ্রি হ্যান্ড এক্সারসাইজ বা যোগ-ব্যায়াম করুন। আর যতটা সম্ভব চেষ্টা করুন নিজেকে চিন্তা মুক্ত রাখার। জাঙ্ক ফুড একটু এড়িয়ে চলাই ভালো। এর ফলে ওজন অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যাবে

Advertisement