আজও হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে এই জেলাগুলিতে, বর্ষা কি এবার বিদায় নেবে? কবে আসছে শীত?

শরতেও এবারে কালো মেঘের চোখ রাঙানি বঙ্গ জুড়ে। দুর্গাপুজোর অষ্টমী থেকে অল্প বৃষ্টি শুরু হয় আর দশমীর পর তা বৃদ্ধি পায়। আশা ছিল হয়তো লক্ষ্মী পুজোর আগে কেটে যাবে আকাশের কালো মেঘ। রোদ ঝলমলে আকাশ দেখা যাবে। কিন্তু সে গুড়ে বালি। এবারে লক্ষ্মী পুজোতেও বৃষ্টি হয়েছে প্রচুর। লক্ষ্মী পুজোতে এবারে প্রবল বর্ষনে ভেসেছে গোটা রাজ্য। আজও তেমন ঝলমলে আকাশ দেখা যাচ্ছে না। সকাল থেকেই আকাশের মুখ ভার। তবে এরপর থেকে ধীরে ধীরে বিদায় নিতে চলেছে বর্ষা।

আবহাওয়া দফতর জানিয়েছে যে বৃহস্পতিবার হালকা ও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গ জুড়ে। বিশেষত কলকাতা ছাড়াও দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া-এইসব জেলাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি হবে সামান্য। তবে নদিয়া, মুর্শিদাবাদ, পুরুলিয়া,বাঁকুড়া, ঝাড়গ্রাম, বর্ধমান, বীরভূম ইত্যাদি জেলায় আজ বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। তবে এগুলিতে আকাশ মেঘলা থাকতে পারে। তবে উত্তরবঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আজ থেকেই দক্ষিণবঙ্গে বর্ষার পরিস্থিতির উন্নতির সম্ভবনা রয়েছে। এবারে বর্ষা বিদায় নেবে বাংলায়। একই সাথে পূবালী হাওয়ার দাপটও কমবে। তবে নিম্নচাপ কেটে যাওয়ার সাথে সাথেই তাপমাত্রা কমবে। শীতের আগমন ঘটবে। আগামী শুক্রবারের পর থেকে রাতের তাপমাত্রা কমতে পারে।এই সপ্তাহের শেষ দিক থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শীতের আমেজ অনুভূত হবে এবং তাপমাত্রা কমতে শুরু করবে।

আবহাওয়াবিদরা জানিয়েছে যে দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষ দিক থেকে ভোরবেলা শীতের আমেজ আসতে পারে। এই মাসের ২২ থেকে ২৫ তারিখের মধ্যে রাতের তাপমাত্রা কমবে প্রায় ২ থেকে ৩ ডিগ্রি। আবার পাহাড়ি এলাকাতেও শীতের আমেজ আসতে পারে। তবে নিম্নচাপের কারণে এখানে প্রায় এক সপ্তাহ লাগবে শীত আসতে।

আজ কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪.৫ ডিগ্রি।আর বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বাধিক ৯৮ শতাংশ, ন্যূনতম ৮৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ থাকবে ৩.৩ মিমি৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button