রাজ্যের পাঁচ জেলায় পড়বে কাঁ-পুনি দেওয়া শীত, চলবে বৃষ্টি! জানালো আবহাওয়া দপ্তর!

নিজস্ব প্রতিবেদন:– এখন ই বিদায় নিচ্ছে না শীত । ডিসেম্বর শেষ , জানুয়ারি তে পড়েছে শীত এর প্র-কোপ । তবে ডিসেম্বর এর প্রথম দিকে প্রশ্ন ছিল এখনো পর্যন্ত সঠিকভাবে ঠান্ডা অনুভব করতে পারলাম না । ঠিক কয়েকদিন আগেই এমনটা বক্তব্য ছিল প্রায় প্রতিটি রাজ্যবাসীর। তবে সম্প্রতি পাল্টেছে তার ধরন । গাইছে অন্য সুর । এখন আর শীতের আমেজ পেলাম না এ কথা বলছে না কেউ। বরং বলছে এর আগে এত ঠান্ডা পরেনি । কিভাবে হল এটা।

অতএব এটা বোঝা যাচ্ছে যে গত দু’দিন ধরে ঠা-ন্ডার প্র-কোপ অত্যধিক হারে বেড়ে চলেছে রাজ্যের বুকে এবং আগামী কয়েকদিন যে বাড়বে এমনটাই আভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর। কিছু দিন আগে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছিল যে উত্তরে হওয়ার জন্য রাজ্যের মধ্যে ঠান্ডার প্রকোপ বাড়বে । কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেন্টিগ্রেড বা তার নিচে নেমে যেতে পারে ।

আবহাওয়া দপ্তরের অনুমান, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত থাকবে শীত। চলতি বছর আবহাওয়ার খামখেয়ালিপনায় এতদিনে হা-ড়-কাঁ-পানো ঠান্ডায় দেখা মিলেছে।‌ তবে ফের নতুন অধ্যায় শুরু শীত এর । আলিপুর আবহা দপ্তর খবর অনুসারে রবিবার থেকে কমবে কিছুটা পরিমাণে তাপমাত্রা । তবে সকাল থেকে ব্যা-পক পরিমাণে জাঁকিয়ে শীত পড়বে গোটা রাজ্য জুড়ে এমনটাই জানা যাচ্ছে আবহাওয়া দপ্তর খবর অনুসারে । কিন্তু শুক্রবার দিন সকালে আকাশ থাকবে আংশিক মেঘলা ।

সপ্তাহান্তে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা তৈরি হবে সিকিম ও দার্জিলিঙে। যার জেরে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা সামান্য হলেও সপ্তাহান্তে হতে পারে। পশ্চিমী ঝঞ্ঝায় কিছুটা আটকে গিয়েছে উত্তুরে হাওয়া। অন্যদিকে উত্তর-পশ্চিম ভারতের তুষারপাতের সম্ভাবনা রয়েছে।যদিও এদিন কলকাতায় পরিষ্কার আকাশ। সকালের সর্বনিম্ন তাপমাত্রা ১২.৯ ডিগ্রী সেলসিয়াস ছিল। তবে, গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৬ ডিগ্রী। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button