সকালে ও রাতে শীতের আমেজ! আজও রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা

আবহাওয়ার সবরকম খবর আগে থেকে জেনে রাখা উচিত। কারণ আগে থেকে জানা থাকলে আগে থেকেই সচেতন হওয়া যাবে। তাই সবধরনের খবর জানার সাথে সাথে আবহাওয়া সম্পর্কেও আমাদের সম্যক জ্ঞান থাকা জরুরি। এখন তো আমরা মুঠোফোন থেকেই আবহাওয়ার খবর পেয়ে থাকি। এটাই আমাদের বড়ো সুবিধার বিষয়।

বর্ষা কবে বিদায় নেবে এই নিয়ে রাজ্য বাসীর মনে নানান প্রশ্ন ঘোরাফেরা করছিল। কারণ বহুদিন একটানা বৃষ্টিতে জেরবার হয়েছিল জীবনযাত্রা। লক্ষ্মী পুজোর পর থেকে বৃষ্টি কমে গেছিল। আবহাওয়া দফতরও জানিয়েছিল যে, রাজ্য থেকে এবারে বিদায় নিয়েছে বর্ষা। তবে বিক্ষিপ্ত বৃষ্টির চোখ সম্ভবনা রয়েছে এখনও। বিক্ষিপ্ত বৃষ্টি কমার সম্ভবনা এখনই নেই। তার মধ্যে আবার শীত অনুভব হচ্ছে।বিশেষত রাতের দিকে এবং ভোরের দিকে ঠাণ্ডা শিরশিরে হাওয়া বইছে দক্ষিণবঙ্গে। হেমন্তের পরশ এসে লেগেছে।

রাজ্যজুড়ে আগামী কয়েকদিন হেমন্তের পরিবেশ অনুভব করতে পারবেন সাধারণ মানুষ। সকালের দিকে কোথাও কোথাও হালকা কুয়াশা দেখা যেতে পারে। এর সঙ্গে সকাল এবং রাতের দিকে শীতের আমেজ অনুভূত হবে। তবে তার সাথেই বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আজ, মঙ্গলবার দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, দক্ষিণ-পূর্ব বাংলাদেশের উপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এর ফলে বাংলাদেশের সীমান্ত সংলগ্ন দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যদিও স্থায়ী হবে না এই বৃষ্টিপাত।আজও বেশ কিছু জেলায় হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। তবে শুধু আজ নয় বুধবারও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে।

তবে শুধু দক্ষিণবঙ্গেই নয়, পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বেশ কিছু জেলাতে মঙ্গলবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। বিশেষতঃ দার্জিলিং এবং কালিম্পংয়ে বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলিতে যেমন- কোচবিহার,উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, মালদা-তেও বৃষ্টিপাত তেমন হবে না। আবহাওয়া মোটামুটি শুষ্ক থাকবে।

আজ কলকাতা ও সংলগ্ন অঞ্চলে সকালের দিকে ঠান্ডা অনুভব হবে। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৫ ডিগ্রি সেলসিয়াস এবং শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৭ ডিগ্রি। আর আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button