জোড়া ঘূর্ণাবর্তের সাথে রয়েছে মৌসুমী অক্ষরেখার চাপ, আগামী চারদিন একটানা বৃষ্টিপাত যে ৬ জেলায়!

নিজস্ব প্রতিবেদন :- আরো একবার বর্ষার মুখোমুখি গোটা রাজ্য । উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ এমনকি সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে প্র-বল বৃ-ষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আগামী কয়েক ঘন্টার মধ্যে । মূলত এই পাঁচ জেলায় জা-রি করা হয়েছে সতর্কবার্তা । আমরা জানি যে এবারে পশ্চিমবঙ্গের বর্ষার আগমন ঘটে ছিল মূলত একই নি-ম্নচা-পের হাত ধরে । সেই নি-ম্নচা-পের প্রভাব বা বিস্তার কেটে গেলেও পুনরায় আরো একবার নি-ম্নচা-প সৃষ্টি হয়েছে বঙ্গোপসাগরের উপরে ।

এবং এই নি-ম্নচা-প এর জন্য এবং পশ্চিমবঙ্গের উপকূলের প্র-বল বৃষ্টিপাতের সম্ভাবনা কথা কিছুদিন আগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর । আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে পাওয়া সূত্র অনুসারে এমনটা জানা যাচ্ছিল যে উত্তরবঙ্গ থেকে শুরু করে সমুদ্র উপকূল অর্থাৎ পাহাড় থেকে মোহনা সমস্ত জায়গাতেই বৃষ্টি পাত এর প্র-ভাব লক্ষ্য করা যাবে ।

কোথাও বেশি কোথাও কম কোথাও আবার অনেকখানি মাত্রা ছাড়িয়ে । ঠিক সেই চিত্র দেখা গেল বৃহস্পতিবার সকাল থেকে । আকাশ মেঘলা সকাল বেলা থেকে মাঝারি বৃষ্টিপাতের দেখা মিলল বেশ কয়েকটি জেলাতেও । মাঝেমধ্যেই বৃষ্টিপাতের প্রভাব কমলেও পুনরায় কিছুক্ষণের জন্য বেড়ে যাচ্ছিল আবার ।অর্থাৎ বৃষ্টিপাতের খামখেয়ালিপনা আবার রীতিমতো জলমগ্ন গোটা রাজ্য ।

সম্প্রতি এমনটাই জানা যাচ্ছে যে উত্তরবঙ্গের কালিম্পং জলপাইগুড়ি আলিপুর দুয়ারের ভা-রী থেকে অ-তি ভা-রী বৃ-ষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । কিন্তু দক্ষিণবঙ্গের বাঁকুড়া বীরভূম পুরুলিয়া পূর্ব বর্ধমান পশ্চিম বর্ধমানের প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং এখানে জারি করা হয়েছে হলুদ সতর্কবার্তা । এমনকি মৎস্য চাষীদের সমুদ্রে যাওয়ার জন্য নিষেধাজ্ঞা জা-রি করেছে প্রশাসন । কারণ এই বৃষ্টির প্র-ভাব আগামী কয়েকদিন পর্যন্ত চলবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button