আবারও ফিরে আসছে ঘূর্ণাবত! বাংলার একাধিক জেলায় রয়েছে বন্যার প্রবল সম্ভাবনা! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আবার একটি নতুন করে ঘূর্ণবাতের সৃষ্টি হয়েছে এবং এই ঘূর্ণবাত যদি কোনো কারণে নিম্নচাপ সৃষ্টি করে তাহলে আবার বৃষ্টিতে ভাসতে চলেছে গোটা রাজ্য । এমনটা জানালা আলিপুর আবহাওয়া দপ্তর । এ রাজ্যে বর্ষার আগমন নিম্নচাপের হাত ধরে হয়েছিল সে কথা আমরা প্রত্যেকে জানি । তবে সেই নিম্নচাপ বেরিয়ে যাওয়ার পর পর পর আরো দুইবার ঘূর্ণবাত সৃষ্টি হয়েছিল ।

যার ফলে বৃষ্টির প্রকোপ বেড়েছে লোগোটা রাজ্যজুড়ে। একাধিক জায়গায় জলমগ্ন হয়ে গিয়েছিল । ।কিন্তু সেই সমস্ত ঘটনার কাটিয়ে উঠতে না উঠতেই পুনরায় বৃষ্টির মুখ দেখতে চলেছে রাজ্যবাসী । দক্ষিণবঙ্গের আকাশ আপাতত ঝলমলে থাকলেও বেড়েই চলেছে প্রতিনিয়ত আদ্রতাজনিত প্রভাব । যার ফলে ভ্যাপসা গরমে সৃষ্টি হচ্ছে গোটা দক্ষিণবঙ্গ জুড়ে । এবার থেকে কিছুটা হলেও মিলতে পারে স্বস্তির ।

কারণ সম্প্রতি একটি ঘূর্ণবাত সৃষ্টি হয়েছে পশ্চিম মধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে । যা এই মুহূর্তে তামিলনাড়ুর অবস্থান করছে । যার ফলে পশ্চিমবঙ্গে উপকূলে একাধিক জায়গায় বৃষ্টি হতে পারে এমনকি বৃষ্টিপাতের কথা জানিয়েছে উত্তরবঙ্গ এই । বুধবার থেকে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, মালদহ সহ আরও অন্যান্য জায়গাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।দার্জিলিং ও কালিম্পংয়ে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।

কোচবিহারে হতে পারে ভারী থেকে অতিভারী বৃষ্টি। দক্ষিণ দিনাজপুর ও উত্তর দিনাজপুরে বজ্র বিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে ।আগামী 48 ঘন্টার মধ্যে কলকাতা এবং তার আশেপাশে অঞ্চলগুলিতে বৃষ্টিপাতের ঘটনা লক্ষ্য করা যাবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর । এর ফলে বৃষ্টি হবে মালদহ জেলা সহ উত্তর দিনাজপুর ও দক্ষিণ চব্বিশ পরগনা, মেদিনীপুর, দার্জিলিং, কোচবিহার, দুই বর্ধমান, সিকিম, মেঘালয়, তামিলনাড়ু, চেন্নাই, বিহার উত্তরাখন্ড, কেরল আরো কিছু জায়গায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button