বীরভূম সহ এই চার জেলায় এক টানা বৃষ্টিতে হতে পারে ব’ন্যা, স্পষ্ট সর্তকতা জারি করল আবহাওয়া দপ্তর!

নিজস্ব প্রতিবেদন :- পুনরায় আরো একবার বৃষ্টির খবর দিল আলিপুর আবহাওয়া দপ্তর । এক টানা বৃষ্টিতে রীতিমতো জ-লম-গ্ন রাজ্যের বিভিন্ন অংশ । এমনকি কোথাও কোথাও দেখা গেছে যানবাহন অব্দি চলে গেছে জলের তলাতে । ঘর বাড়ির সমস্ত কিছু ভে-সে গে-ছে । যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘটনাটিকে ইচ্ছাকৃত ভাবে ঘটানো একটি ঘটনা বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেছেন প্রতিবছর দামোদর ভ্যালি কর্পোরেশন পলি পরিষ্কার করত তাহলে এই ধরনের সমস্যা দেখা যেত না ।

এটি একটি ম্যাণ মেড বন্যা অপরদিকে কেন্দ্রীয় সরকার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কাছ থেকে ব-ন্যা ক-বলিত মানুষদের কথা জানতে চেয়েছেন এবং বন্যার ফলে মৃত পরিবারকে ২ লক্ষ টাকা এবং আহত পরিবারকে ৫০ হাজার টাকা সাহায্য আশ্বাস দিয়েছেন নরেন্দ্র মোদি। আমরা দেখেছিলাম যে বেশ কিছুদিন আগে উত্তরবঙ্গে এবং দক্ষিণবঙ্গে মিলিতভাবে প্রবল পরিমাণে বৃষ্টি হয়েছিল । টা না একনাগাড়ে বৃষ্টির ফলে পাহাড় ধ্বস নামতে শুরু করেছিল ।

এমনকি জলস্তর বেড়ে যাওয়াতে নিচু এলাকা -প্লাবিত হয়ে গিয়েছিল । সেই অবস্থায় দাঁড়িয়ে পুনরায় ঘুরে দাঁড়াবার যখন চেষ্টা চলছে মানুষজনের তখন পুনরায় আরো একবার দৃষ্টিপাতে ঘটনার পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তর । মূলত উত্তরবঙ্গের বিশেষ করে চিন্তা বাড়াচ্ছে এবারে বৃষ্টি । দক্ষিণবঙ্গে তেমনভাবে ভারী বৃষ্টিপাতের কথা না জানালেও বিক্ষিপ্ত পরিমাণে বৃষ্টিপাত হতে পারে মাঝেমধ্যে ।

আকাশ মেঘলা করে থাকতে পারে এবং ঝিমঝিম করে কয়েক ঘণ্টার জন্য বৃষ্টি হতে পারে । কিন্তু উত্তরবঙ্গের চিত্রটা হবে সম্পূর্ণ আলাদা । উত্তরবঙ্গের কালিংপং জলপাইগুড়ি কুচবিহার আলিপুরদুয়ারে প্রবল পরিমাণে বৃষ্টি হবে । যার ফলে পাহাড় ধ্বস নামতে পারে ইতিমধ্যে । সেখানে জারি করা হয়েছে বিশেষ সতর্কবার্তা । আগামী পাঁচ থেকে ছয় দিন এই অবস্থার কোনো রকম কোনো পরিবর্তন হবে না বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন

Back to top button