রেহাই নেই বৃষ্টির থেকে! নতুন করে তৈরি হচ্ছে নিম্নচাপ

কলকাতা হান্ট ডেস্কঃ আবহাওয়ার সবরকম খবর আগে থেকে জেনে রাখা উচিত। কারণ আগে থেকে জানা থাকলে আগে থেকেই সচেতন হওয়া যাবে। তাই সবধরনের খবর জানার সাথে সাথে আবহাওয়া সম্পর্কেও আমাদের সম্যক জ্ঞান থাকা জরুরি। এখন তো আমরা মুঠোফোন থেকেই আবহাওয়ার খবর পেয়ে থাকি। এটা আমাদের বড়ো সুবিধার বিষয়।

আবহাওয়া দপ্তর সূত্রে আগেই জানা গেছিল যে, বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টির জেরে সোমবার সকাল থেকে বৃষ্টি হবে। যার জেরে কলকাতা শহর জুড়ে শুরু হয়েছে বৃষ্টিপাত। আবার রাজ্যের অন্যান্য জেলাগুলিতেও অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনকি এই কারণে বেশকিছু জেলায় কমলা সতর্কতাও জারি করা হয়েছে।

লেটেস্ট খবরঃ- আজকের রাশিফল বুধবার ১৫ সেপ্টেম্বর ২০২১

হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগরের কেন্দ্রে যে নিম্নচাপের সৃষ্টি হচ্ছে, সেটি গভীর নিম্নচাপে পরিনত হবে। তবে এই নিম্নচাপ আপাততঃ উত্তর ছত্তিসগড় হয়ে মধ্যপ্রদেশের দিকে এগোচ্ছে । ফলে খানিকটা রক্ষা পেয়েছে বাংলা। কিন্তু ফের একটি নিম্নচাপ তৈরি হচ্ছে। সঙ্গে মৌসুমী অক্ষরেখার প্রবল চাপ রয়েছে। সেই কারণে বৃষ্টিপাত জারি থাকবে বলে জানা গেছে।

নতুন করে তৈরি হচ্ছে নিম্নচাপ
নতুন করে তৈরি হচ্ছে নিম্নচাপ

দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হতে পারে ২০০ মিলিমিটার পর্যন্ত। তাই এইসব অঞ্চলে সতর্কতা জারি হয়েছে। আবার মৎস্যজীবীদের মাছ ধরতে বারণ করে দেওয়া হয়েছে।

লেটেস্ট খবরঃ- বয়স শুধু সংখ্যা, মনের আনন্দে খেলতে ব্যস্ত পাড়ার গৃহবধূরা, দেখুন ভিডিও

তবে শুধু বৃষ্টি নয়, উপকূলীয় জেলাগুলোতে ঠান্ডা ঝোড়ো হাওয়া বইবে। উপকূলীয় এলাকাগুলোতে ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে প্রতি ঘন্টায় ৫০ কিলোমিটার। আবার কলকাতা, উত্তর ২৪ পরগনা এবং হাওড়া জেলায় প্রতি ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে ।

আজকে কলকাতার আকাশ মেঘলা থাকবে। তাপমাত্রার পরিমাণ থাকবে সর্বোচ্চ ৩০ আর সর্বোনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াস। আর আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবে সর্বোচ্চ ৯৮ শতাংশ আর সর্বনিম্ন ৯২ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় শহর কলকাতা ও সংলগ্ন অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে ১০১.৩ মিলিমিটার।

লেটেস্ট খবরঃ- চিরদিনই তুমি যে আমার, অসাধারণ গান গেয়ে মঞ্চ মাতালেন অরুনিতা, তুমুল ভাইরাল ভিডিও

আরও পড়ুন

Back to top button