শারদীয়া মায়ের আগমন ও গমন হবে কিসে? তা জেনে নিন

শারদীয়া মায়ের আগমন ও গমন হবে কিসে? তা জেনে নিন
ছবিঃ গুগল
Advertisement

কোরোনা পরিস্থিতির মধ্যেই কেটে গেল আমাদের প্রায় সমস্ত উৎসবই। কেটে যাচ্ছে আরো একটা মাস। সামনেই আসছে আশ্বিন মাস আর আশ্বিন মাস মানে বাঙালির জেগে ওঠার দিন, মানে দুর্গাপুজো। সারাবছর প্রত্যেক বাঙালি এর জন্যই অপেক্ষা করে বসে থাকে। সপ্তমীর দিন মায়ের আগমন ঘটে আর দশমির দিন তিনি আবার হিমালয়ে যাত্রা শুরু করেন অর্থাৎ তার বিসর্জন হয়। দেবী দূর্গা  কিসে আসবেন এবং কিসে যাবেন তা শাস্ত্রে উল্লেখ করা আছে। কোন বছরে দেবি কোন কোন যানে আসবেন তা আমরা পঞ্জিকা অনুসারে জানতে পারি।

maa durga chobi
মা দুর্গা ছবি সুত্রঃ ফাইল চিত্র

তবে এসব তথ্য গুলো জানার জন্য পঞ্জিকা ছাড়াও একটি সহজ উপায় আছে। এর পিছনে আছে একটি সূত্র। একবার যদি এইসব সূত্রটি কে আপনি আয়ত্ত করতে পারেন তাহলে আপনি খুব সহজেই জেনে যাবেন যে মা দুর্গা কিসে আসছেন এবং কি সে যাবেন।

 

অর্থাৎ রবি ও সোমবার এ যদি সপ্তমী হয় তাহলে মায়ের আগমন ঘটবে গজে অর্থাৎ হাতিতে এবং ঠিক এই হিসেবেই দশমীর দিন যদি রবিবার বা সোমবার পরে তাহলে মায়ের গমন ঘটবে গজে।

ঘোটকে শনি ভৌময়োঃ’ কথার অর্থ হল সপ্তমী ও দশমী যদি শনিবারের পরে মঙ্গলে পরে তাহলে মায়ের আগমন ও বিসর্জন ঘটবে ঘটকে অর্থাৎ ঘোড়ায়।

‘গুর শুক্রে চ দোলায়াং’ এ কথার অর্থ হল সপ্তমী ও দশমী যদি বৃহস্পতিবার অথবা শুক্রবার হয় তাহলে দেবীর আগমন আগমন ঘটবে দোলায়।

‘নৌকায়াং বুধবাসরে’ এটির অর্থ সপ্তমী ও দশমীর দিন যদি বুধবার হয় তাহলে দেবীর আগমন ও বিসর্জন দুই নৌকায় করে হবে।

এটিই ছিল এই জিনিসটি মনে রাখার একটি সহজ সূত্র। এবং নিয়ম অনুযায়ী এবছর দুর্গাপুজোর সপ্তমী পরেছে মঙ্গলবার এবং দশমী পড়েছে শুক্রবার তাহলে এই সূত্র অনুযায়ী বলা যায়, মায়ের আগমন ঘটবে ঘটকে এবং মার বিসর্জন হবে দোলায়।মায়ের আগমন ও গমন হবে কিসে? তা জেনে নিন নিজেই

Advertisement