ভারতের স্বাধীনতার জন্যে কেন ১৫ অগাস্টকেই নির্বাচন করা হয়েছিল? জেনে নিন

ভারতের স্বাধীনতার জন্যে কেন ১৫ অগাস্টকেই নির্বাচন করা হয়েছিল? জেনে নিন
ভারতের স্বাধীনতার জন্যে কেন ১৫ অগাস্টকেই নির্বাচন করা হয়েছিল? জেনে নিন
Advertisement

প্রতিবছর ১৫ই আগস্ট স্বাধীনতা দিবস পালন করা হয়, আমরা আগামীকাল ৭৪ তম স্বাধীনতা দিবস পালন করতে চলেছি । ১৯৪৭ সালের আগস্ট অগাস্ট ভারত ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করেছিল এবং সেই কারণেই ১৫ অগাস্ট দিনটি সবার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারত ব্রিটিশ রাজশক্তির শাসন থেকে মুক্ত হয়ে স্বাধীনতা অর্জন করে। সেই ঘটনাকে স্মরণীয় করে রাখতেই প্রতি বছর ১৫ অগস্ট তারিখটি ভারতে স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়। জওহরলাল নেহরু ভারতের প্রথম প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবসে একটি ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন যেটি ‘ট্রিস্ট উইথ ডেসটিনি’ নামে পরিচিত। তিনি বক্তিটা রাখেন সংসদে। যিনি প্রধানমন্ত্রী থাকেন তিনি দিল্লির লালকেল্লা প্রতিবছর পতাকা তোলেন । তবে ১৯৪৭ সালের ১৫ আগস্ট কোন প্রধানমন্ত্রী পতাকা তোলেন নি ।।

তবে এমন খবর পাওয়া যায়ে যে জহরলাল নেহেরু দিল্লির লালকেল্লা থেকে পতাকা উত্তোলন করেছিলেন তবে সেটি ১৫ই আগস্ট নয় বরং ১৬ ই আগস্ট। ভারত পাকিস্তানের সীমানা 15 ই আগস্ট তৈরি হয়নি সেই জন্যই নেহেরুর পতাকা তুলতে পারেননি

আগামীকাল দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদি জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে চলেছেন স্বাধীনতা দিবসের উপলক্ষে …

১৯৪৭ সালের ৪ জুলাই ব্রিটিশ হাউস অফ কমন্সে ভারতীয় স্বাধীনতা বিল পেশ করা হয় যা ছিল ভারত ভাগের বিল। এই বিলে ভারত ভাগ ও পাকিস্তান গঠনের প্রস্তাব ছিল। বিলটি ১৯৪৭ সালের ১৮ জুলাই গৃহীত হয় এবং ১৪ অগাস্ট দেশ ভাগের পর  ১৪-১৫ অগাস্ট মধ্যরাতে ভারতের স্বাধীনতা ঘোষণা করা হয়েছিল।১৪ তারিক ভাগ হয়ে যায় পাকিস্তান আর তারা নতুন রাষ্ট্র হিসেবে নাম পায় এবং অন্যদিকে ভারত ১৫ই আগস্ট স্বাধীনতা পায় ।মহাত্মা গান্ধি ভারতের স্বাধীনতা দিবস উদযাপনে অংশ নেননি। কেননা ভারত যখন স্বাধীনতা পায়, তখন মহাত্মা গান্ধি বাংলার নোয়াখালিতে হিন্দু ও মুসলমানদের মধ্যে সাম্প্রদায়িক সহিংসতা রোধে উপবাস করছিলেন ।

Advertisement